1. admin@bdchannel4.com : 𝐁𝐃 𝐂𝐡𝐚𝐧𝐧𝐞𝐥 𝟒 :
বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৯:২১ অপরাহ্ন

ইসরায়েলি হামলায় ইরানের কোন ক্ষতি হয়নি-জাতিসংঘ পরমানু সংস্থা

মূল: গোজদে বায়ার, অনুবাদ: আহমাদ ফরিদ
  • প্রকাশিত: শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪
  • ৮৫ বার পড়া হয়েছে
ইরানের পারমানবিক স্থাপনা। ইসরায়েলি আক্রমনের পরও যা এখনো অক্ষত রয়েছে, ছবি: আনাদোলু নিউজ এজেন্সি

 

বৃহস্পতিবার রাতে পরিচালিত ইসরায়েলি বিমান হামলার পর ইরানের পারমাণবিক স্থাপনায় কোনো ক্ষতি হয়নি।

শুক্রবার, ১৯ এপ্রিল সকালে জাতিসংঘের আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা (আইএইএ) এ খবর  নিশ্চিত করেছে।

আইএইএ এক্স  এ দেয়া একটি পোস্টে বলেছে, তারা নিশ্চিত করতে পারে যে ইরানের পারমাণবিক সাইটগুলির কোনও ক্ষতি হয়নি।

সংস্থাটির মহাপরিচালক রাফায়েল গ্রসি সকলের কাছ থেকে চরম সংযমের আহ্বান অব্যাহত রেখেছেন এবং পুনর্ব্যক্ত করেছেন যে পারমাণবিক স্থাপনাগুলি কখনই সামরিক সংঘাতের লক্ষ্য হওয়া উচিত নয়। সংস্থাটি আরো বলেছে যে তারা পরিস্থিতি খুব কাছ থেকে পর্যবেক্ষণ করছে।

মার্কিন ও ইরানি মিডিয়ার মতে ইসরাইল ইরানের অভ্যন্তরে হামলা চালিয়েছে কিন্তু কোনো হামলায় বাস্তব কোন ক্ষয়ক্ষতি দেখা যায়নি। সপ্তাহান্তে ইসরায়েলের ওপর ইরানের নজিরবিহীন হামলার প্রতিক্রিয়ায় এ হামলা চালানো হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তারা সিবিএস নিউজ এবং এবিসি নিউজকে বলেছেন, ইসরাইল ইরানে আঘাত হানতে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে।

ইরানের সরকারী রাষ্ট্রীয় টিভি মধ্য ইসফাহান প্রদেশে বিশাল বিস্ফোরণের খবর নিশ্চিত করেছে। তবে হামলায় কোনও পারমাণবিক স্থাপনা প্রভাবিত বা লক্ষ্যবস্তু হয়নি। আধা-সরকারি মেহর নিউজ এজেন্সি জানিয়েছে যে ইসফাহান প্রদেশের উপরে আকাশে তিনটি ড্রোন ইরানের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে ধ্বংস করা হয়েছে।

ইসরায়েলি সামরিক বাহিনী এখনও  হামলার বিষয়ে মন্তব্য করেনি তবে তারা বলেছে বর্তমানে তেল আবিবে ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ে একটি নিরাপত্তা বৈঠক চলছে।

সিরিয়ার রাজধানীতে ইরানের কূটনৈতিক কম্পাউন্ডে ১ এপ্রিলের বিমান হামলার প্রতিশোধ নিতে শনিবার ইরান ইসরায়েলের উপর বিমান হামলা চালায়। এতে ইরান ৩০০ টিরও বেশি ড্রোন এবং ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে বলে জানা গেছে।যার প্রায় সবই ইসরায়েল এবং তার মিত্রদের – মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স এবং যুক্তরাজ্যের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা দ্বারা বাধা দেওয়া হয়েছে।

ইসরায়েল আনুষ্ঠানিকভাবে হামলার দায় স্বীকার করেনি তবে সাম্প্রতিক মাসগুলোতে সিরিয়া জুড়ে ইরানি লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে। যুক্তরাষ্ট্র এতে তার কোনো ভূমিকার কথা অস্বীকার করেছে।

এর আগে ইরানের হামলার পর ইসরাইল ইরানের হামলার প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার করেছিল।

আনাদোলু নিউজ এজেন্সি থেকে নেয়া ও অনুদিত

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: বাংলাদেশ হোস্টিং