1. admin@bdchannel4.com : 𝐁𝐃 𝐂𝐡𝐚𝐧𝐧𝐞𝐥 𝟒 :
বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১০:২৭ অপরাহ্ন

ইরানের হামলার পর ইসরায়েলের পরিস্থিতি স্বাভাবিক,পাল্টা হামলার প্রস্তুতি

মূল: মোহাম্মদ সিউ, অনুবাদ: আহমাদ ফরিদ
  • প্রকাশিত: সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪
  • ৫২ বার পড়া হয়েছে
ছবি: আনাদোলু নিউজ এজেন্সি

 

ইসরায়েলের সেনাবাহিনী জানিয়েছে গত শনিবারের ইরানি ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার পর তারা সমাবেশ ও শিক্ষা কার্যক্রমের উপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নিয়েছে।

সোমবার, ১৫ এপ্রিল ভোরে সেনাবাহিনীর উদ্ধৃতি দিয়ে টাইমস অফ ইসরায়েল একটি সামরিক প্রতিবেদনে এ কথা জানিয়েছে।

রবিবার সন্ধ্যায় ইসরায়েলি সেনাবাহিনী বলেছিল যে শনিবার কার্যকর করা এই নিষেধাজ্ঞাগুলি সোমবার সন্ধ্যা পর্যন্ত কার্যকর থাকবে। কিন্তু নির্ধারিত সময়ের আগেই তারা সেই সিদ্ধান্ত পরিবর্তন করলো।

ইরানের হামলার সম্ভাব্য হুমকির কারণে ইসরায়েলি সামরিক বাহিনী এর আগে দেশব্যাপী স্কুল বন্ধ ঘোষণা করেছিল।

ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পস (IRGC) দামেস্কে ইরানের কনস্যুলেটে ১ এপ্রিলের হামলার প্রতিক্রিয়া হিসাবে শনিবার গভীর রাতে ইসরায়েলে ড্রোন এবং ক্ষেপণাস্ত্রের ব্যাপক হামলা চালিয়েছিল।

ওই হামলায় আইআরজিসি কমান্ডারসহ সাতজন ইরানি সামরিক কর্মকর্তা নিহত হন। এই হামলাটি ইরানের সরকারি কর্মকর্তাদের কাছ থেকে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি করেছিল এবং তারা ইসরায়েলে পাল্টা আক্রমন চালানোর শপথ নিয়েছিল।  

কিছু অসমর্থিত প্রতিবেদন অনুসারে, আইআরজিসি কয়েক ঘন্টা স্থায়ী আক্রমণে ৩০০ টিরও বেশি ড্রোন এবং ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে, যার মধ্যে অনেকগুলি ইসরায়েলি বিমান প্রতিরক্ষা ব্যবস্থা দ্বারা বাধা দেওয়া হয়।

তবে, আইআরজিসি কমান্ডার জেনারেল হোসেইন সালামি রবিবার সকালে তেহরানে সাংবাদিকদের বলেছেন যে অভিযানটি তাদের প্রত্যাশার চেয়ে বেশি সফল হয়েছে।

এদিকে, জল্পনা চলছে যে ইসরায়েল এই হামলার পাল্টা প্রতিশোধ নিতে পারে। আর এমনটি হলে বিশেষজ্ঞরা বিশ্বাস করেন  এটি সর্বাত্মক আঞ্চলিক যুদ্ধের সূচনা করতে পারে। 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: বাংলাদেশ হোস্টিং