1. admin@bdchannel4.com : 𝐁𝐃 𝐂𝐡𝐚𝐧𝐧𝐞𝐥 𝟒 :
রবিবার, ২৬ মে ২০২৪, ০৫:২৪ পূর্বাহ্ন

ফিলিস্তিনিদের সঙ্গে সংহতি প্রকাশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করছে ফ্রান্স- অ্যামনেস্টি

মূল: এসরা তাসকিন, প্যারিস, অনুবাদ আহমাদ ফরিদ
  • প্রকাশিত: বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪
  • ৪৫ বার পড়া হয়েছে
ফিলিস্তিনিদের প্রতি সংহতি প্রকাশকে নিষিদ্ধ করেছে ফ্রান্স, ছবি: আনাদোলু নিউজ এজেন্সি

মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে, গাজায় ফিলিস্তিনিদের সঙ্গে সংহতি প্রকাশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করছে ফ্রান্স।

মঙ্গলবার, ২৩ এপ্রিল স্থানীয় সময় বিকেলে অ্যামনেস্টির ফ্রান্স শাখার এক বিবৃতিতে বলা হয়েছে যে সাম্প্রতিক সপ্তাহগুলিতে ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে বিক্ষোভ নিষিদ্ধ করার সাথে সংহতি প্রকাশের সাথে জড়িত ব্যক্তিরা “সন্ত্রাসী প্রচার”  অভিযোগের মুখোমুখি হয়েছেন।

অ্যামনেস্টি উদাহরণ হিসেবে এপ্রিল মাসের শুরুর দিকে ফ্রান্সের লিলে শহরে ফ্রি প্যালেস্টাইন অ্যাসোসিয়েশন আয়োজিত ফিলিস্তিনের উপর একটি নির্ধারিত সম্মেলনের উপর নিষেধাজ্ঞার কথা উল্লেখ করে।

ফরাসি কর্তৃপক্ষ এই নিষেধাজ্ঞাকে ন্যায্যতা দিয়েছে। এই সম্মেলনকে “সন্ত্রাসবাদী প্রচার” বলে উদ্বেগ প্রকাশ করেছে। যা ফিলিস্তিনি স্বাধিকারের প্রতি সমর্থন জানানোর বৈধ বক্তৃতাকে নিষিদ্ধ  করার অপপ্রচেষ্টা হিসাবে অধিকার সমর্থকদের কাছে মনে হয়েছে।

এই পরিস্থিতির মধ্যে প্যালেস্টাইনের পক্ষে তার সোচ্চার সমর্থনের জন্য পরিচিত ফ্রান্সের লা ফ্রান্স ইনসুমিজ (এলএফআই) দলের সিনিয়র সংসদ সদস্য ম্যাথিল্ড প্যানোট জানান,  তাকে “সন্ত্রাসবাদী প্রচার” এর অভিযোগে জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হয়েছিল।

প্যানোট ভয় দেখানোর কৌশল হিসেবে ফিলিস্তিনি জনগণের প্রতি গণহত্যার বিরুদ্ধে দাঁড়ানোর প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন।

উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনি গোষ্ঠী হামাসের আন্তঃসীমান্ত আক্রমণের পর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় ব্যাপক আক্রমণ চালায়। এতে তাদের এক হাজার দুইশ’ জন নিহত হয়েছিল।

এরপর ইসরায়েলের নির্বিচার গণহত্যায় ৩৪ হাজার ১৫১ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন যাদের বেশিরভাগই নারী ও শিশু, এবং ৭৭ হাজার ফিলিস্তিনি এতে আহত হয়েছেন। বাকিরা ব্যাপক ধ্বংসযজ্ঞ এবং প্রয়োজনীয় জিনিসপত্রের গুরুতর সংকটের মধ্যে  দিনাতিপাত করছেন।

ইসরায়েলি যুদ্ধ গাজার জনসংখ্যার ৮৫%কে অভ্যন্তরীণ বাস্তুচ্যুতির দিকে ঠেলে দিয়েছে কারণ খাদ্যের তীব্র ঘাটতি গাজাকে দুর্ভিক্ষে নিমজ্জিত করেছে।

আন্তর্জাতিক বিচার আদালতে ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ রয়েছে। জানুয়ারিতে একটি অন্তর্বর্তীকালীন রায়ে তেল আবিবকে গণহত্যামূলক কর্মকাণ্ড বন্ধ করতে এবং গাজার বেসামরিক নাগরিকদের মানবিক সহায়তা প্রদানের নিশ্চয়তা দেওয়ার ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল।

আনাদোলু নিউজ এজেন্সি থেকে অনুদিত

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: বাংলাদেশ হোস্টিং