1. admin@bdchannel4.com : 𝐁𝐃 𝐂𝐡𝐚𝐧𝐧𝐞𝐥 𝟒 :
বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১০:০৬ অপরাহ্ন

উত্তর গাজার জাবালিয়ার একটি মসজিদে ইসরায়েলের বিমান হামলা

মূল: রানিয়া আবু শামলা,অনুবাদ: আহমাদ ফরিদ।।
  • প্রকাশিত: মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪
  • ৪৩ বার পড়া হয়েছে
ইসরায়েলি বিমান হামলায় বিধ্বস্থ উত্তর গাজার আল-ফাখৌরা শহীদ মসজিদ, ছবি: আনাদোলু নিউজ এজেন্সি

 

ফিলিস্তিনের উত্তর গাজা উপত্যকার জাবালিয়ায় একটি মসজিদ লক্ষ্য করে ইসরায়েলি বিমান হামলায় বেশ কয়েকজন ফিলিস্তিনি নিহত ও বহু আহত হওয়ার ঘটনা ঘটেছে।

মঙ্গলবার, ১৬ এপ্রিল ভোরে ইসরায়েলি বিমানবাহিনী জাবালিয়া শরণার্থী শিবিরের পশ্চিমে অবস্থিত আল-ফাখৌরা শহীদ মসজিদকে লক্ষ্য করে এই ন্যাক্কারজনক হামলা চালায়। ফিলিস্তিনি সরকারী বার্তা সংস্থা ওয়াফা এ তথ্য জানিয়েছে।       

চিকিৎসকরা জানিয়েছেন যে জাবালিয়া শরণার্থী শিবিরের পশ্চিমে অবস্থিত আল-ফাখৌরা শহীদ মসজিদকে লক্ষ্য করে ইসরায়েলি দখলদার বিমানের আক্রমনে বেশ কয়েকজন শহীদ হয়েছেন। নয়জন গুরুতর আহতকে উত্তর গাজা উপত্যকার কামাল আদওয়ান হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

ইসরায়েলি সেনাবাহিনীর সাঁজোয়া বাহন উত্তর গাজা উপত্যকার বেইত হ্যানউন শহরেও অনুপ্রবেশ করেছে, যেখানে একটি  স্কুলে বাস্তুচ্যুত লোকেরা আশ্রয় নিয়েছিল। তারা স্কুলটি অবরোধ করে তাদের উপর গুলি চালায় বলেও ওয়াফা জানিয়েছে।

স্থানীয় একটি  সূত্র জানায়, ইসরায়েলি সৈন্যদের আগ্রাসনের সাথে সাথে বেইট হানুনে যোগাযোগ ও ইন্টারনেট পরিষেবায় বিপর্যয় ঘটেছে।

বার্তা সংস্থাটি  আরো জানায়,  ইসরায়েলি সেনাবাহিনী উত্তর গাজার বেইত লাহিয়া শহরের পশ্চিমে ভারী মেশিনগানের পাশাপাশি গাজা উপত্যকার পূর্ব ও উত্তরাঞ্চলে আর্টিলারি গোলাবর্ষণ অব্যাহত রেখেছে।

৭ অক্টোবর ফিলিস্তিনি গোষ্ঠী হামাসের একটি আন্তঃসীমান্ত আক্রমণের পর থেকে ইসরায়েল গাজা উপত্যকায়  মারাত্মক সামরিক আগ্রাসন চালিয়ে যাচ্ছে। এতে অবশ্য  প্রায় ১২ হাজার ইসরায়েলিও নিহত হয়।

এর পর থেকে ইসরায়েলিদের নৃশংস লাগাতার হামলায় প্রায় ৩৩ হাজার ৮শ’ ফিলিস্তিনি, যাদের বেশিরভাগই মহিলা এবং শিশু তারা নিহত হয়েছে। এতে আহত হয়েছেন  ৭৬ হাজার ৫শ’ জন। যারা জীবিত রয়েছেন তারাও ব্যাপক ধ্বংসযজ্ঞ  এবং তীব্র খাদ্যাভাব ও জীবন রক্ষাকারী ওষুধের অভাবের মধ্যে অসহায় জীবনযাপন করছেন। জাতিসংঘের মতে, ইসরায়েলি যুদ্ধ গাজার মোট জনসংখ্যার ৮৫% কে অভ্যন্তরীণ বাস্তুচ্যুতির দিকে ঠেলে দিয়েছে। ইসরায়েলি হামলায় গাজার ৬০% অবকাঠামো ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে।

ইসরায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদালতে গণহত্যার অভিযোগে একটি মামলা চলমান রয়েছে। আদালত গত জানুয়ারিতে একটি অন্তর্বর্তী রুল জারি করে নির্দেশনা দেয় যাতে ইসরায়েলি বাহিনী গণহত্যার কাজ না করে এবং গাজার বেসামরিক মানুষকে মানবিক সহায়তা প্রদানের নিশ্চয়তা দেয়।

আনাদোলু নিউজ এজেন্সি থেকে অনুদিত

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: বাংলাদেশ হোস্টিং