1. admin@bdchannel4.com : 𝐁𝐃 𝐂𝐡𝐚𝐧𝐧𝐞𝐥 𝟒 :
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:৪২ অপরাহ্ন

ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রেতাদের উপর চাপ প্রয়োগ করা উচিত- কেনেথ রথ

মূল: বুসরানুর কোকা, অনুবাদ: আহমাদ ফরিদ 
  • প্রকাশিত: শনিবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৯৩ বার পড়া হয়েছে
ছবি: আনাদোলু নিউজ এজেন্সি

 

হিউম্যান রাইটস ওয়াচের (এইচআরডব্লিউ) সাবেক পরিচালক কেনেথ রথ বলেছেন, ইসরায়েলি সরকারের কাছে সামরিক সহায়তা এবং অস্ত্র বিক্রি বন্ধ করার জন্য অস্ত্র বিক্রেতা দেশগুলোর উপর চাপ প্রয়োগ করা উচিত।

তিনি আরো বলেন, গাজায় ইসরায়েলের হামলা নিদারুণ যুদ্ধাপরাধ। এটি গণহত্যা মামলায় আইসিজে আদেশের সাথেও অসঙ্গতিপূর্ণ। মামলার রায়ে ইসরায়েল গাজায় পর্যাপ্ত মানবিক সহায়তার অনুমতি দেয়ার যে নির্দেশনা ছিল তাও তারা মানছেনা।

রথ গাজার বর্তমান পরিস্থিতি নিয়ে আনাদোলুর সাথে একটি সাক্ষাৎকারে, ইসরায়েলের বিরুদ্ধে বিশ্বব্যাপী অর্থনৈতিক বয়কটের আহ্বান জানিয়েন এবং বলেছেন যে মিশরের সীমান্তে রাফাতে তেল আবিবের হামলা বন্ধ করা উচিত।

ইসরায়েলকে ২৩ ফেব্রুয়ারির  মধ্যে আইসিজে আদালতে তথ্য সরবরাহ করতে হবে। তারা কীভাবে সেই মামলা মোকাবেলা করবে তা স্পষ্ট নয়, কারণ তারা এখন পর্যন্ত আদালতের সিদ্ধান্ত মেনে চলেনি।  রথ  ২৬ জানুয়ারি ইসরায়েলের বিপক্ষে দেয়া আন্তর্জাতিক বিচার আদালতের আদেশের কথা উল্লেখ করেন।   

রায়ে গাজা উপত্যকায় জরুরীভাবে প্রয়োজনীয় পরিষেবা এবং মানবিক সহায়তার ব্যবস্থা করতে তাৎক্ষণিক এবং কার্যকর ব্যবস্থা গ্রহণ করার কথা বলা হয়েছিল।

বিশ্বব্যাপী ইসরায়েলি পণ্য বয়কটের বিষয়ে, রথ বলেন, বিষয়টি প্রাইভেট ইসরায়েলি কোম্পানি নয় বরং ইসরায়েলি সরকারের। যুদ্ধাপরাধের অভিযোগ এবং সামরিক সহায়তা ও অস্ত্র বিক্রি বন্ধের মাধ্যমে ইসরায়েলি সরকারের ওপর চাপ সৃষ্টি করা দরকার।

রথ আরো বলেন,গাজায় ইসরায়েলের হামলা নিদারুণ যুদ্ধাপরাধ। এটি গণহত্যা মামলায় আইসিজে আদেশের সাথেও অসঙ্গতিপূর্ণ। মামলার রায়ে ইসরায়েল গাজায় পর্যাপ্ত মানবিক সহায়তার অনুমতি দেয়ার যে নির্দেশনা ছিল তাও তারা মানছেনা।

আনাদোলু নিউজ এজেন্সি থেকে অনুদিত

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: বাংলাদেশ হোস্টিং