1. admin@bdchannel4.com : 𝐁𝐃 𝐂𝐡𝐚𝐧𝐧𝐞𝐥 𝟒 :
বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১০:০৭ অপরাহ্ন

ঈশ্বরগঞ্জে মাটির নিচে পাওয়া গেলো প্রাচীন রৌপ্যমুদ্রা

উবায়দুল্লাহ রুমি, স্টাফ রিপোর্টার, ময়মনসিংহ।।
  • প্রকাশিত: বুধবার, ৮ মে, ২০২৪
  • ৩৭ বার পড়া হয়েছে
ঈশ্বরগঞ্জ: ঈশ্বরগঞ্জে মাটির নিচে পাওয়া প্রাচীন রৌপ্যমুদ্রা

 

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে মাটির নিচে পাওয়া গেছে একটি হাড়িভর্তি প্রাচীন রৌপ্যমুদ্রা।

বুধবার, ৮ মে দুপুরে ঈশ্বরগঞ্জ পৌরসভার কাকনহাটি গ্রামের সবুজ আলীর বাড়ির বসতঘরের সামনে টিউবওয়েল বসাতে গিয়ে মাটি খোঁড়ার সময় এসব রৌপ্যমুদ্রার সন্ধান মেলে। খবর পেয়ে ঘটনাস্থলে আসে ঈশ্বরগঞ্জ থানা পুলিশের একটি টিম। পরে তারা মুদ্রাগুলো গণনা করে ৭৭ টি মুদ্রা জব্দ করে থানায় নিয়ে যায়। উদ্ধার হওয়া প্রাচীন মুদ্রার গায়ে খোদাই করে লেখা রয়েছে উর্দু ও আরবি ভাষা।

টিউবওয়েল বসানোর মিস্ত্রি মুজিবুর রহমান বলেন, সকাল দশটায় সবুজ মিয়ার বাড়ির বসতঘরের সামনে টিউবওয়েল বসাতে আসি। টিউবওয়েল বসানোর আনুষাঙ্গিক কাজ শেষে বেলা ১২ টার দিকে মাটি খুঁড়ে পাইপ বসাতে শুরু করি। এক থেকে দেড় ফুট মাটি খুঁড়ার এক পর্যায়ে একটি ছোট মাটির হাঁড়ি দেখতে পাই। হাঁড়িটি ভেঙে আগের দিনের অনেকগুলো মুদ্রা পাওয়া যায়। তখন বাড়ির মালিককে কিছু মুদ্রা দেই আর আমি কয়েকটি মুদ্রা নেই। আরও কয়েকজন শিশু বাচ্চাও কয়েকটি মুদ্রা নেয়। এক পর্যায়ে খবরটি ছড়িয়ে পড়লে এলাকার লোকজন এসে সেগুলো আমাদের কাছ থেকে নিয়ে যায়।

বাড়ির মালিক সবুজ মিয়া বলেন, আমি অটোরিকশা চালিয়ে জীবিকা নির্বাহ করি। আমার বাড়িতে টিউবওয়েল বসানোর শ্রমিকেরা ওই মুদ্রাগুলো একটি মাটির হাঁড়িতে পায়। আমি বাড়িতে ছিলাম না, এসে দেখি বাড়িতে অনেক লোকজন ও পুলিশ আসে। মুদ্রাগুলো থানা পুলিশ নিয়ে যায়।

স্থানীয় সাবেক কাউন্সিলর আবুল কাশেম তালুকদার বলেন, খবর পেয়ে আমি সবগুলো মুদ্রা একসাথে করি। এইগুলো নিশ্চিত প্রাচীন রৌপ্য মুদ্রা। এতে কোন সন্দেহ নেই। পরে পুলিশ ও প্রশাসনের লোকজন আসলে আমি মুদ্রাগুলো তাদের হাতে বুঝিয়ে দেই।

এবিষয়ে ঈশ্বরগঞ্জ থানার অফিসার ইনচার্জ মুহাম্মদ মাজেদুর রহমান বলেন, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল থেকে মুদ্রাগুলো জব্দ করে। ধারণা করা হচ্ছে এগুলো প্রাচীন রৌপ্যমুদ্রা। মোট ৭৭ টি রৌপ্যমুদ্রা ও ভাঙা মাটির হাঁড়ির কিছু অংশ জব্দ করে থানায় নিয়ে আসা হয়েছে। এবিষয়ে পরবর্তী আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: বাংলাদেশ হোস্টিং