1. admin@bdchannel4.com : 𝐁𝐃 𝐂𝐡𝐚𝐧𝐧𝐞𝐥 𝟒 :
বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৯:১৮ অপরাহ্ন

সাংবাদিক আবু আকলেহ হত্যার পর থেকে গাজায় প্রতি ৩৬ ঘন্টায় একজন সাংবাদিককে হত্যা করছে ইসরায়েল

আল জাজিরা থেকে অনুবাদ:আহমাদ ফরিদ।।
  • প্রকাশিত: শনিবার, ১১ মে, ২০২৪
  • ৩৪ বার পড়া হয়েছে
  • আজ আল জাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহ হত্যাকাণ্ডের দ্বিতীয় বার্ষিকী
  • গাজা যুদ্ধ শুরুর পর থেকে এ পর্যন্ত ১৪২ সাংবাদিককে হত্যা করেছে ইসরায়েল
  • প্রতি ৩৬ ঘন্টায় একজন সাংবাদিক হত্যা করছে ইসরায়েল

গাজায় আগ্রাসনের ২১৪ তম দিনে ইসরায়েলি টার্গেট শ্যুটিংয়ে এ পর্যন্ত ১৪২ জন সাংবাদিক নিহত হয়েছেন। প্রতি ৩৬ ঘন্টায় গাজায় একজন সাংবাদিক নিহত হচ্ছেন। যা আধুনিক যুদ্ধের ইতিহাসে নজিরবিহীন ঘটনা। এটি বিস্ময়করও বটে। গাজা যেন সাংবাদিকদের জন্য বধ্যভূমিতে পরিণত হয়েছে।

অধিকারকর্মীরা বলছেন দুই বছর আগে বিখ্যাত আল জাজিরার সাংবাদিক ও মার্কিন নাগরিক শিরিন আবু আকলেহ হত্যাকাণ্ডটি প্রমাণ করে ইসরায়েল বর্তমান যুদ্ধের অনেক আগে থেকেই দায়মুক্তির সাথে সাংবাদিকদের হত্যা করে চলেছে।

২০২২ সালের ১১ মে অধিকৃত পশ্চিম তীরে রিপোর্ট করার সময় ইসরায়েলি বাহিনীর টার্গেট শ্যুটিংয়ে গুলিবিদ্ধ হয়ে নিহত হওয়ার  পর শনিবার, ১১ মে তার মৃত্যুর দ্বিতীয় বার্ষিকী উদযাপিত হচ্ছে। কিন্তু প্রবল বিশ্বচাপের মুখেও ইসরায়েল শিরিন আবু আকলেহ হত্যার কোন বিচার তো করেইনি উল্টো এই হত্যার দায় ফিলিস্তিনিদের উপর চাপানোর চেষ্টা করেছে।

আরব সেন্টার ওয়াশিংটন ডিসির প্যালেস্টাইন/ইসরায়েল প্রোগ্রামের প্রধান ইউসেফ মুনায়ার বলেছেন, শিরিনের হত্যাকাণ্ডের জবাবদিহিতার অভাব গাজায় সংঘটিত ব্যাপক ইসরায়েলি নির্যাতনের পথ প্রশস্ত করতে সাহায্য করেছে।

মুনায়ের আল জাজিরাকে বলেছেন, গাজায় রেকর্ড সংখ্যক সাংবাদিক হত্যার ক্ষেত্রে ইসরায়েলকে আমরা যা করতে দেখেছি তা সরাসরি শিরিনের জন্য জবাবদিহিতার অভাবের সাথে যুক্ত ।

তিনি আরো বলেন, আপনি যদি একজন আমেরিকান নাগরিককে হত্যা করতে পারেন, যিনি আরব বিশ্বের হাই প্রোফাইল সাংবাদিকদের মধ্যে একজন ছিলেন, তাহলে সেটা কি বার্তা দেয় আপনি সেটা সহজেই অনুমান করতে পারেন।

“প্রেস” শব্দ চিহ্নিত একটি নীল জামা পড়ে, আবু আকলেহ পশ্চিম তীরের উত্তর অংশের জেনিনে একটি ইসরায়েলি অভিযান কভার করার সময় ইসরায়েলি বাহিনীর টার্গেট শ্যুটিংয়ে নিহত হন।

প্রাথমিকভাবে, তৎকালীন ইসরায়েলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেট মিথ্যাভাবে ফিলিস্তিনি যোদ্ধাদের বিরুদ্ধে তাকে গুলি করার অভিযোগ এনেছিলেন। পরে – একটি যা স্বাধীন তদন্ত দ্বারা দ্রুত মিথ্যা প্রমাণিত হয়েছিল।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: বাংলাদেশ হোস্টিং