1. admin@bdchannel4.com : 𝐁𝐃 𝐂𝐡𝐚𝐧𝐧𝐞𝐥 𝟒 :
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:৪৯ অপরাহ্ন

রাফাহ’তে স্থল হামলা ইসরায়েলের জন্য হবে আত্মঘাতি-ইহুদ ওলমার্ট

মূল: মোহাম্মদ সাবরি, অনুবাদ: আহমাদ ফরিদ
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী, ২০২৪
  • ১২১ বার পড়া হয়েছে
ইসরায়েলি সাবেক প্রধানমন্ত্রী ইহুদ ওলমার্ট, ছবি: আনাদোলু নিউজ এজেন্সি

 

ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী ইহুদ ওলমার্ট দক্ষিণ গাজা উপত্যকার রাফাতে স্থল হামলা চালানোর বিরুদ্ধে তার দেশের সেনাবাহিনীকে সতর্ক করেছেন।

বুধবার, ২৮ ফেব্রুয়ারি ওলমার্ট একটি সাক্ষাত্কারে ব্লুমবার্গকে বলেছিলেন যে রাফাহ’তে একটি স্থল  আক্রমণ হবে ইসরায়েলের জন্য একটি ঝুঁকিপূর্ণ কাজ। যে ঝুঁকি নেয়ার সামর্থ নেওয়ার সামর্থ্য ইসরায়েলের নেই।

ওলমার্ট সেই সাক্ষাৎকারে বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের ধৈর্য এমন এক পর্যায়ে পৌঁছেছে যে আমি মনে করি না তারা এটি সহজেই মেনে নিবে।

ইসরায়েলি সেনাবাহিনী তেল বাকি হামাস ব্যাটালিয়নকে পরাজিত করতে রাফাতে স্থল হামলা চালানোর পরিকল্পনা করেছে যেখানে যুদ্ধ থেকে বাঁচতে আশ্রয় নেওয়া ১.৪ মিলিয়নেরও বেশি ফিলিস্তিনি বাস করে।

৭ অক্টোবর থেকে ইসরায়েল ফিলিস্তিনির বাকি ছিটমহলগুলোতে আক্রমণ করায় নিরীহ ফিলিস্তিনিরা রাফাতে আশ্রয় নিয়েছে। পরবর্তীতে ইসরায়েলি বোমা হামলায় প্রায় ৩০ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছে, ৭০ হাজারেরও বেশি আহত হয়েছে। ইসরায়েলি আক্রমন  অবরুদ্ধ গাজায় ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়েছে। সেখানে প্রয়োজনীয় নিত্যপণ্যের অভাবে দুর্ভিক্ষবস্থা বিরাজ করছে।

ইহুদ ওলমার্ট ২০০৬-২০০৯ সাল মেয়াদে ইসরায়েল সরকারের প্রধানমন্ত্রী ছিলেন। তিনি বলেন,  রাফাহ’তে যে কোনও স্থল হামলা ইসরায়েল এবং মিশরের মধ্যে শান্তি চুক্তিকে ভেঙে দিতে পারে।

মিশর ১৯৭৯ সালে ইসরায়েলের সাথে ক্যাম্প ডেভিড চুক্তি স্বাক্ষর করে যার অধীনে তেল আবিব সিনাই উপদ্বীপ থেকে তার সেনা প্রত্যাহার করে।

কায়রো উদ্বিগ্ন যে রাফাহতে ইসরায়েলি হামলা হাজার হাজার ফিলিস্তিনিকে তার সিনাই উপদ্বীপে আশ্রয় নিতে পাঠাবে।

ইহুদ ওলমার্ট ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে গাজার যুদ্ধ বন্ধ করার জন্য এবং এমন একটি পরিকল্পনার দিকে মনোনিবেশ করার আহ্বান জানান যা সেনাবাহিনীকে ফিলিস্তিনি ভূখণ্ড ছেড়ে চলে যেতে এবং আন্তর্জাতিক বাহিনীকে শান্তিরক্ষী হিসেবে প্রবেশের অনুমতি দেবে।

জাতিসংঘের মতে গাজার উপর ইসরায়েলি যুদ্ধের ফলে ভূখণ্ডের ৮৫% জনসংখ্যাকে অভ্যন্তরীণ বাস্তুচ্যুতির দিকে ঠেলে দিয়েছে খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের তীব্র ঘাটতির মধ্যে  ছিটমহলের ৬০% অবকাঠামো ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে।

আন্তর্জাতিক বিচার আদালতে ইসরায়েল গণহত্যার দায়ে অভিযুক্ত। জানুয়ারিতে একটি অন্তর্বর্তীকালীন রায়ে তেল আবিবকে গণহত্যামূলক কর্মকাণ্ড বন্ধ করতে এবং গাজার বেসামরিক নাগরিকদের মানবিক সহায়তা প্রদানের নিশ্চয়তা দেওয়ার ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল।

আনাদোলু নিউজ থেকে অনুদিত

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: বাংলাদেশ হোস্টিং